বিক্রয় ব্যবস্থাপনা সাজেশন (PDF) অনার্স ৪র্থ বর্ষ মার্কেটিং

[ad_1]

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগ অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা। অনার্স ৪র্থ বর্ষের মার্কেটিং বিক্রয় ব্যবস্থাপনা সাজেশন ও বিষয়ভিত্তিক প্রশ্নের উত্তর। বিষয়: বিক্রয় ব্যবস্থাপনা , বিষয় কোড: ২৪২৩০৯।

বিক্রয় ব্যবস্থাপনা সাজেশন

ক-বিভাগ: অতিসংক্ষিপ্ত প্রশ্নের উত্তর

১. 6M বলতে কী বুঝায়?
উত্তর : 6M হলো Men Materials, Method, Money and Market.

২. আউটলেট কী?
উত্তর : যেসব অপ্রচলিত পণ্য উদ্বৃত্ত অবস্থায় পড়ে থাকে তাই খালি করার কৌশল হিসেবে কম মূল্যে বিক্রয় করার প্রক্রিয়াকে ফ্যাক্টরী আউটলেট বলে।

৩. স্ব-সেবা খুচরা ব্যবসায় কী?
উত্তর : যেসব খুচরা ব্যবসায় প্রতিষ্ঠানে ক্রেতারা নিজেরাই নিজেদের পণ্য ক্রয় করে এবং যাবতীয় কার্য সম্পন্ন করে তাকে স্ব-সেবা খুচরা ব্যবসায় বলে।

৪. ফ্রাঞ্চাইজ প্রতিষ্ঠান কী?
উত্তর : প্রতিষ্ঠিত কোম্পানির সুনাম ব্যবহারের অনুমতি গ্রহণ করে চুক্তির ভিত্তিতে যে ব্যবসায় পরিচালনা করা হয় তাকে ফ্রাঞ্চাইজিং বলে। কিছু শর্তসাপেক্ষে চুক্তির ভিত্তিতে পণ্য সরবরাহের অধিকার প্রাপ্ত ব্যবসায়কে ফ্রাঞ্চাইজ সংগঠন বলে।

৫. প্রযুক্তিগত পরিবেশ কী?
উত্তর : যেসব শক্তি নতুন প্রযুক্তি উদ্ভাবন করতে পারে নতুন পণ্য এবং বাজারে সুযোগ সৃষ্টি করে তাকে প্রযুক্তিগত পরিবেশ বলে।

৬. প্রেষণা বলতে কী বুঝ?
উত্তর : প্রেষণা হলো এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে ব্যবস্থাপক কর্মীদের অভাব ও চাহিদা পূরণ করে তাদেরকে নিজ দায়িত্ব ও অর্পিত কাজের প্রতি আগ্রহী করে তোলে।

৭. প্রত্যক্ষণ ও শিক্ষণ কী?
উত্তর : পরিবেশের কোন বিষয়কে ব্যক্তির নিজের মতো করে দেখা, শ্রবণ করা ও অনুভব করাকে প্রত্যক্ষণ বলে।

৮. ভোক্তার সন্তুষ্টি কী?
উত্তর : ভোক্তার চাহিদা অনুযায়ী তারা যদি পণ্য বা সেবা প্রাপ্ত হয় এবং সেটা যদি তার চাহিদার সাথে মিলে যায় তথন ভোক্তার মধ্যে যে অনুভূতি সৃষ্টি হয় তাকে ভোক্তার সন্তুষ্টি বলে।

৯. প্রণালি দ্বন্দ্ব কী?
উত্তর : লক্ষ্য ও ভূমিকা নিয়ে বাজারজাতকরণ প্রণালির সদস্যদের মতবিরোধকে প্রণালি দ্বন্দ্ব বলে।

১০. দোকানের পর্যবেক্ষণ বলতে কি বুঝ?
উত্তর : দোকানের অবস্থান নির্বাচণের পূর্বে বিক্রয়কারী কর্তৃক দোকানের স্থান, ভাড়া, প্যাকিং ব্যবস্থা, ক্রেতার অবস্থান ইত্যাদি বিষয় অবলোকন করাই হলো দোকানের পর্যবেক্ষণ।

১১. পণ্য দ্রব্যের পরিকল্পনা কী?
উত্তর : পণ্য দ্রব্যের পরিকল্পনা হলো সঠিক পণ্য সঠিক জায়গায়, সঠিক সময়ে, সঠিক পরিমাণে, সঠিক দামে বিপণন করা।

১২. ব্যয়ভিত্তিক দাম নির্ধারণ কী?
উত্তর : খুচরা ব্যবসায়ীরা পণ্যের ক্রয়মূল্যের সাথে যে প্রত্যাশিত লাভের পরিমাণ বাড়তি দাম হিসেবে যোগ করে তাকে ব্যয়ভিত্তিক দাম নির্ধারণ বলে।

১৩. প্রেষণা বলতে কী বুঝ?
উত্তর : প্রেষণা হলো এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে ব্যবস্থাপক কর্মীদের অভাব ও চাহিদা পূরণ করে তাদেরকে নিজ দায়িত্ব ও অর্পিত কাজের প্রতি আগ্রহী করে তোলে।

১৪. স্ব-সেবা খুচরা ব্যবসায় কী?
উত্তর : যেসব খুচরা ব্যবসায় প্রতিষ্ঠানে ক্রেতারা নিজেরাই নিজেদের পণ্য ক্রয় করে এবং যাবতীয় কার্য সম্পন্ন করে তাকে স্ব-সেবা খুচরা ব্যবসায় বলে।

১৫. আচরণ সমীকরণ তত্ত্বটির প্রবক্তা কে?
উত্তর : আচরণ সমীকরণ তত্ত্বটির প্রবক্তা J. A Howard.

১৬. সেবা কী?
উত্তর : সেবা হচ্ছে একটি অদৃশ্যমান ক্রিয়াকলাপ যা একপক্ষ অন্য পক্ষকে প্রদান করে এবং অন্য পক্ষ শুধুমাত্র উপযোগ পায় এবং যা অস্পর্শনীয় এবং মালিকানায় প্রভাব ফেলে না।

১৭. প্রত্যক্ষণ ও শিক্ষণ কী?
উত্তর : পরিবেশের কোন বিষয়কে ব্যক্তির নিজের মতো করে দেখা, শ্রবণ করা ও অনুভব করাকে প্রত্যক্ষণ বলে।

১৮. ব্যয়ভিত্তিক দাম নির্ধারণ কী?
উত্তর : খুচরা ব্যবসায়ীরা পণ্যের ক্রয়মূল্যের সাথে যে প্রত্যাশিত লাভের পরিমাণ বাড়তি দাম হিসেবে যোগ করে তাকে ব্যয়ভিত্তিক দাম নির্ধারণ বলে।

১৯. ভোক্তার সন্তুষ্টি কী?
উত্তর : ভোক্তার চাহিদা অনুযায়ী তারা যদি পণ্য বা সেবা প্রাপ্ত হয় এবং সেটা যদি তার চাহিদার সাথে মিলে যায় তথন ভোক্তার মধ্যে যে অনুভূতি সৃষ্টি হয় তাকে ভোক্তার সন্তুষ্টি বলে।

২০. মোট লাভের সূত্রটি উল্লেখ কর।
উত্তর : বিক্রয় – বিক্রয়জনিত ব্যয় = মোট মুনাফা।

২১. প্রযুক্তিগত পরিবেশ কী?
উত্তর : যেসব শক্তি নতুন প্রযুক্তি উদ্ভাবন করতে পারে নতুন পণ্য এবং বাজারে সুযোগ সৃষ্টি করে তাকে প্রযুক্তিগত পরিবেশ বলে।

২২. PPP –এর পূর্ণরূপ কী?
উত্তর : PPP –এর পূর্ণরূপ হলো- Purchasing Power Parity.

২৩. পণ্য দ্রব্যের পরিকল্পনা কী?
উত্তর : পণ্য দ্রব্যের পরিকল্পনা হলো সঠিক পণ্য সঠিক জায়গায়, সঠিক সময়ে, সঠিক পরিমাণে, সঠিক দামে বিপণন করা।

২৪. দোকানের পর্যবেক্ষণ বলতে কি বুঝ?
উত্তর : দোকানের অবস্থান নির্বাচণের পূর্বে বিক্রয়কারী কর্তৃক দোকানের স্থান, ভাড়া, প্যাকিং ব্যবস্থা, ক্রেতার অবস্থান ইত্যাদি বিষয় অবলোকন করাই হলো দোকানের পর্যবেক্ষণ।

খ-বিভাগ: সংক্ষিপ্ত প্রশ্ন

১. ব্যবস্থাপনা চক্রের ধাপগুলো বর্ণনা কর।
২. বিভাগীয় বিপণির বৈশিষ্ট্যসমূহ কী?
৩. জটিল ক্রয় আচরণ ও অভ্যাসগত ক্রয় আচরণের মধ্যে পার্থক্য দেখাও।
৪. কীভাবে ক্রেতাদের প্রয়োজনে অনুধাবন করা যায়?
৫. উত্তম দোকানের অবস্থান খুঁজে বের করার ধাপসমূহ বর্ণনা কর।

৬. “উত্তম ক্রয় বিক্রয়ের অর্ধেক” ব্যাখ্যা কর।
৭. মূল্য নির্ধারণের উদ্দেশ্য বর্ণনা কর।
৮. দোকানের সার্বিক পরিবেশের খাপ খাওয়ানো ব্যাখ্যা কর।
৯. ক্রেতা – বিক্রতার দ্বৈত সম্পর্ক আলোচনা কর।
১০. AIDAS বিক্রয় তত্ত্বটি সংক্ষেপে আলোচনা কর।
১১. বিক্রয় বৃদ্ধির পাঁচটি উপায় লিখ।

১২. একটি উত্তম নীতির বৈশিষ্ট্য কী?
১৩. একজন দক্ষ বিক্রয় নির্বাহীর গুণাবলি কী?
১৪. বিক্রয় সংগঠনের উদ্দেশ্যসমূহ বর্ণনা কর।
১৫. কোটা ব্যবহারের উদ্দেশ্য কী?
১৬. বিক্রয়কর্মীর যাত্রাপত্র বলতে কী বুঝায়।

গ-বিভাগ: রচনামূলক প্রশ্ন

১. বিক্রয়ের কার্যাবলি আলোচনা কর।
২. সংগঠনের ভিত্তিতে খুচরা ব্যবসায়ের প্রকারভেদ আলোচনা কর।
৩. বিভাগীয় বিপণি ও চেইন স্টোরের মধ্যে পার্থক্য দেখাও।
৪. পরিবেশগত কোলাহলের বিভিন্ন উপাদান ব্যাখ্যা কর।
৫. ভোক্তার আচরণের মডেলটি ব্যাখ্যা কর।
৬. পণ্যদ্রব্য পরিকল্পনা প্রক্রিয়াটি ব্যাখ্যা কর।
৭. ব্যবসায়ে পণ্যের দাম নির্ধারণ কৌশলগুলো বর্ণনা কর।

৮. দোকানের সার্বিক পরিবেশ উন্নয়নের উপাদানসমূহ ব্যাখ্যা কর।
৯. বিক্রয় এলাকা নির্ধারণের কারণ কী?
১০. বাজেটারি প্রক্রিয়াটি বর্ণনা কর।
১১. বিক্রয় ব্যবস্থাপনায় প্রেষণার গুরুত্ব আলোচনা কর।
১২. বিক্রয় সংগঠন কাঠামোর মৌলিক ধরন বর্ণনা কর।

১৩. বিক্রয় নির্বাহীর ক্ষতিপূরণের শ্রেণিবিভাগ আলোচনা কর।
১৪. (ক) পণ্যের জীবনচক্রের সংজ্ঞা দাও।
(খ) পণ্যের জীবনচক্রের বিভিন্ন ধাপসমূহ বর্ণনা কর।
১৫. বিক্রয় ব্যবস্থাপনা পদের প্রকৃতি আলোচনা কর।
১৬. বিক্রয় ব্যবস্থাপনা উদ্দেশ্যাবলি আলোচনা কর।

Answer Sheet


আরো দেখো : মার্কেটিং ৪র্থ বর্ষের সকল বিষয়ের উত্তরসহ সাজেশন


অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার্থীরা, কোর্সটিকায় তোমরা এ সাজেনটি উত্তরসহ সংগ্রহ করতে পারবে। ওপরে দেওয়া Answer Sheet অপশনে ক্লিক করে অনার্স ৪র্থ বর্ষের মার্কেটিং বিক্রয় ব্যবস্থাপনা সাজেশন সংগ্রহ করে নাও। ডাউনলোড করতে অসুবিধা হলে আমাদের ফেসবুক পেজে ইনবক্স করো। শিক্ষার্থীরা অন্যান্য বিষয়ের নোট ও সাজেশান্স পেতে আমাদের YouTube চ্যানেলটি SUBSCRIBE করতে পারো এই লিংক থেকে।

[ad_2]

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url